6/20/2023

ঈদের রেসিপিঃ চিকেন মালাই বিরিয়ানি

উপকরণ

মুরগী > ১ টা (৭ / ৮ পিস করে নেয়া )
পোলাও চাল / বাসমতি চাল > ১ কেজি
আদা বাটা > ১+১/২ টে:চামচ
মালাই চিকেন মসলা > ৩ টে: চামচ
মিষ্টি দই > ৪ টে: চামচ
টক দই > ২ টে: চামচ
কিসমিস বাটা > ১ টে: চামচ
টমেটো > ১ টা কিউব করে কাটা
লবন স্বাদমতো
তেল > দের কাপ
বাটার/ ঘি > ৫ টে:চামচ
পেয়াজ বেরাস্তা (সাজানোর জন্য) ইচ্ছা
সিদ্ধ ডিম (ইচ্ছা)
আলু বোখরা > ৩/৪ টা
কেওড়া জল > ২ টে: চামচ
গুড়া দুধ > ৪ টে:চামচ
পেস্তা বাদাম বাটা > ২ টে:চামচ
কাচাঁমরিচ > ১৫ টা

রান্নার প্রণালী

রান্নার ৪০ মিনিট আগে চাল ধুয়ে পানিতে ভিজিয়ে রাখতে হবে।(বাসমতি চাল হলে ৪০ মিনিট : আর পোলাও চাল হলে ২০ মিনিট)এখন টক দই,মিষ্টি দই,সাথে মালাই বিরিয়ানি মসলা একসাথে মিশাবেন। এখন এই মসলা মিক্স দিয়ে মুরগী মেরিনেট করে রাখতে হবে।( মেরিনেট না করে ও রান্না করা যাবে, time থাকলে ২ ঘন্টা মেরিনেট করে নিবেন মজা হবে)

বিরিয়ানির চাল রান্নার জন্য লাগবে

পেয়াজ কুচি > ১ টা (midium size)
আদা বাটা > ১/২ টে:চামচ
রসুন বাটা > ১/২ টে: চামচ
এলাচ > ৪ টা
তেজপাতা > ৩ টা
দারুচিনি > ২ টা

প্রণালী

প্রথমে ফ্রাইপ্যান এ ১/২ কাপ (হাফ কাপ)তেল দিয়ে পেয়াজ হালকা বাদামী করে ভেজে নিয়ে, তার মধ্যে আদা, রসুন বাটা দিয়ে কসিয়ে নিয়ে, তাতে টমেটো কিউব ও একটু পানি দিয়ে কসাতে হবে টমেটো নরম হওয়া পর্যন্ত।
টমেটো গলে গেলে মেরিনেট করা মুরগী দিয়ে দিতে হবে, এবার ভালভাবে নেড়ে নেড়ে মুরগী কসাতে হবে যতক্ষন না তেল উপরে উঠে আসবে। তেল উপরে উঠে আসলে বুঝতে হবে কসানো হয়ে গেছে।এবারে কিসমিস ও বাদাম বাটা একসাথে অল্প পানি দিয়ে গুলিয়ে কসানো মুরগীর মধ্যে দিয়ে সাথে ১/২(হাফ) কাপ পরিমান পানি দিয়ে ঢেকে দিতে হবে মুরগী সিদ্ধ হবার জন্য।
মুরগী সিদ্ধ হয়ে ঘন গ্রেভি হবে, এখন উপরে আলু বোখরা দিয়ে চুলা বন্ধ করে দিতে হবে।চাল যে পরিমান তার দিগুন থেকে একটু কম পানি নিতে হবে,কারন মুরগী র মধ্যে গ্রেভি আছে। যে পানি নিয়েছি সেই পানিতে গুড়া দুধ দিয়ে মিশিয়ে পানিটা গরম করে নিতে হবে।
এবারে বিরিয়ানি রান্নার জন্য পাতিল এ ঘি দিয়ে তেজপাতা, এলাচ ও পেয়াজ কুচি দিয়ে বেরাস্তার মতে ভাজতে হবে, যখন পেয়াজ বাদামী রং হয়ে যাবে তখন আদা রসুন, বাটা দিয়ে কসিয়ে, ভিজিয়ে রাখা চাল পানি ঝড়িয়ে দিয়ে দিতে হবে,এবারে চাল টা ৭/৮ মিনিট নেড়ে নেড়ে কসাতে হবে, যখন চাল টা সুন্দর ভাজা ভাজা হয়ে যাবে তখন গরম করে রাখা পানি (পানি ও গুড়া দুধের মিক্স) দিয়ে লবন দিয়ে দিতে হবে।
এবারে বলক আসার জন্য অপেক্ষা করতে হবে বলক আসার ১০ মিনিট পর চাল টা যখন ৮০% সিদ্ধ হয়ে যাবে তখন কেওড়া জল,রান্না করা মুরগী ও কাচাঁমরিচ দিয়ে চালের সাথে মিশিয়ে দিয়ে (সাবধানে মিশাতে হবে, নাইলে চাল গুলো ভেঙে যাবে বিরিয়ানি ঝরঝরা হবে না)
পাতিলের মুখ foil paper দিয়ে ভালোমতো বন্ধ করে দিতে হবে যাতে পাতিলের ভিতরের বাস্প না বের হতে পারে। এবারে ঢাকনা দিয়ে ঢেকে দিতে হবে।
(পাতিলের নিচে কড়াই দিয়ে তাতে পানি দিয়ে বিরিয়ানির পাতিল কড়াই এর উপর বসিয়ে দিয়ে দুই লেয়ার দমে দিয়ে ২০ মিনিট রাখতে হবে।
(এভাবে দমে রাখলে পাতিলের নিচে পোড়া লাগবে না, তবে খেয়াল রাকবেন যেন কড়াই এর পানি শুকিয়ে না যায়)
২০ মিনিট পর চুলা বন্ধ করে দিয়ে আরো ৫/৬ মিনিট পর পাতিলের ঢাকনা খুলে পরিবেসন পাত্রে ঢেলে, পেয়াজ বেরাস্তা, সিদ্ধ ডিম, লেবু, বাদাম ভাজা দিয়ে সাজিয়ে পরিবেসন করুন মজাদার মালাই বিরিয়ানি।

No comments:

Post a Comment